Header Ads

  • Breaking News

    পানির নিচে এশিয়া, ধুঁকছে বিরূপ জলবায়ুতে

    এশিয়ার মহাদেশের দক্ষিণাঞ্চলে এমনিতেই বৃষ্টিপাত বেশি হয়। বিশ্বের যেসব জায়গায় বৃষ্টি বেশি হয় তার মধ্যেও এটি একটি। প্রতি বছর অন্তত ১০০০ মিলিমিটার বৃষ্টিপাত হয় এ অঞ্চলে। বৃষ্টিপাত আরও বাড়লে বাংলাদেশ, ভারত ও চীনের ১৩ কোটি ৭০ লাখেরও বেশি মানুষ ঝুঁকিতে পড়বে। ২০১২ সালে করা একটি গবেষণায় এ তথ্য মিলেছে। এশীয় উন্নয়ন ব্যাংকের তত্ত্বাবধানে পরিচালিত ওই গবেষণার শিরোনাম ছিল এশিয়ায় সবুজ নগরায়ন (গ্রিন আরবানাইজেশন ইন এশিয়া)।
    সমীক্ষায় দেখা গেছে, ১৯৫০ সাল থেকে পৃথিবীতে বন্যায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে চীন, ভারত এবং বাংলাদেশে। বেলজিয়ামের ইউনিভার্সিটি ক্যাথলিক দ্য লোভেন এর তথ্য অনুসারে ১৯৫০ সাল থেকে এ পর্যন্ত বন্যায় ২২ লাখ লোক প্রাণ হারিয়েছে।   এর মধ্যে ১৯৫৯ সালে চীনের প্রলয়ংকরী বন্যাতেই নিহত হয়েছে ২গ লাখ লোক। 

    অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের জলবায়ু বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন ডেওয়ি কিরোনো। তিনি বলেন, আগামী ৩০ বছরে বৃষ্টিপাত বাড়বে। এশিয়ায় বৃষ্টিপাত প্রায় ২০ ভাগ বাড়বে এটা নিশ্চিত। বেলজিয়ামের ইউনিভার্সিটি ক্যাথোলিক ডি লোবেনস-এর ইমার্জেন্সি ইভেন্টস ডাটাবেজ অনুসারে, ১৯৫০ সালের পর থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ-ভারত-চীনে বন্যায় ২২ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়।
    তথ্যানুসারে, গত দশকে প্রতিবছরই চীন, ভারত এবং বাংলাদেশে বন্যার কারণে ১ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে। দক্ষিণ পূর্ব-এশিয়ায় বন্যার অন্যতম কারণ হিসেবে শনাক্ত করা হয়েছে হিমালয় থেকে প্রবাহিত গঙ্গা, ব্রক্ষপুত্র এবং ইয়াংজি--এই তিনটি নদীকে।
    ২০১২ সালে এশিয়ান ডেভলাপমেন্টের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এশিয়ার অনেক শহর, বিশেষ করে কিছু মেগা সিটি বড় বড় নদীর বদ্বীপেই গড়ে উঠেছে। আর সেখানকার বন্দরগুলোর সঙ্গে জড়িয়ে আছে বিশ্ব অর্থনীতি। বাংলাদেশের রাস্তা, রেলওয়ে এবং ড্রেনেজ ব্যবস্থা ঢেলে সাজাতে প্রয়োজন হবে ২.৬ বিলিয়ন ডলার।
    যখনি ভারী বৃষ্টিপাত হয় তখনি নদীর পানি বেড়ে সমভূমি তলিয়ে যায়, প্লাবিত হয় নগর ও শহরাঞ্চল। এবছরই ইয়াংজি নদীর শাখায় অবস্থিত পাহাড়ি প্রদেশ হুনানে ৩.২ মিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যা সতর্কমাত্রার চাইতেও বেশি।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad