Header Ads

  • Breaking News

    আইটিআই বিশ্ব কংগ্রেসে ঢাবি


    আগামীকাল ১৪ জুলাই শুক্রবার থেকে স্পেনের সেগোভিয়ায় শুরু হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট, আইটিআই-এর ৩৫তম আন্তর্জাতিক কংগ্রেস। বাংলাদেশসহ বিশ্বের ৮০টিরও বেশি দেশের নাট্যজন, নাট্যশিক্ষক ও নাট্য শিক্ষার্থীদের এ মিলনমেলা চলবে ২২ জুলাই পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নির্দেশক ড. ইসরাফিল শাহীনের নেতৃত্বে আইটিআই কংগ্রেসে যোগ দিচ্ছেন তরুণ নাট্যশিক্ষক শাহমান মৈশান ও মেহেদী তানজীর।
    দুই পর্যায়ে ভাগ করা এই কংগ্রেসের প্রথম অংশ ১৪ থেকে ১৬ জুলাই অনুষ্ঠিত হবে। এ সময় বাংলাদেশ বিভাগে আগামীকাল শুক্রবার ‘পারফর্মিং আর্টস ট্রান্সফরমিং দ্য ওয়ার্ল্ড’ বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করবেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। 
    এছাড়া রবিবার দ্বিতীয় পর্যায়ে স্টুডেন্ট ফ্যাস্টিভ্যাবলে ‘এথেনিক সেনসেবিলিটি’কে উপজীব্য করে বিশ্বের বিভিন্ন দেশের নাট্যশিক্ষক ও নাট্য শিক্ষার্থীদের নিয়ে ওয়ার্কশপ, কেসস্টাডি পর্যবেক্ষণের মাধ্যমে ডেমনেসট্রেশন ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে ‘রোহিঙ্গা’ সম্প্রদায়ের সমসাময়িক বিভিন্ন বিষয়কে নৃ-তাত্ত্বিক গবেষনায় তুলে ধরা হবে। 
    বর্তমান সময়ের নাট্য শিক্ষার্থী ও থিয়েটার গবেষকরা নৃ-তাত্ত্বিক বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনপ্রাণালীকে কীভাবে আত্মস্থ করে, নিজেদের সম্পৃক্ত করে, ওই জীবনাচারণের মাঝে বসবাস করে থিয়েটারে অভিনয়ের জন্য কীভাবে নতুনরূপে ভিন্নভাবে উপস্থাপন করা যায় তা ওয়ার্কশপ, কেসস্টাডি ও ডেমনেসট্রেশনের মাধ্যমে বিশ্ব দরবারে যথাযথ ব্যাখ্যা ও তথ্য উপাত্তসহ তুলে ধরবেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad