Header Ads

  • Breaking News

    'একই নকশায় বধ্যভুমি ও মুক্তিযোদ্ধাদের কবর হবে'

    বধ্যভূমি এবং সম্মুখযুদ্ধের স্থান একই ডিজাইনে করার জন্য জমি অধিগ্রহণে জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ জন্য মন্ত্রণালয় অর্থ দেবে বলেও জানিয়েছেন মন্ত্রী। জেলা প্রশাসক সম্মেলনে তৃতীয় ও শেষ দিন আজ বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত দ্বিতীয় কার্য-অধিবেশনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে এ কথা জানিয়েছেন মোজাম্মেল হক। মুক্তিযোদ্ধাদের জন্য সরকারের গৃহীত সুযোগগুলো ডিসিদের অবহিত করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধারা মারা গেলে দাফনের জন্য বৃদ্ধি করে ১০ হাজার টাকা নির্ধারিত হয়েছে।
    মন্ত্রী বলেন, বধ্যভূমি সব একই ডিজাইনে হবে, যত জায়গায় মুক্তিযুদ্ধে সম্মুখযুদ্ধ হয়েছে সব একই ডিজাইনে হবে, সমস্ত মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে হবে। এগুলো অবহিত করেছি। এখনো স্থান নির্বাচন করতে পারেন নাই সে ব্যাপারে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের তাগিদ দিয়েছি। সিদ্ধান্ত বাস্তবায়নে ডিসিরা কোনো সমস্যার কথা বলেছেন কিনা- প্রশ্নে মন্ত্রী বলেন, না বলেনি। কিছু কিছু জায়গায় যেগুলো হয় জমির ব্যাপারে, আমরা বলেছি অ্যাকুজেশন করে নেবেন, টাকা মন্ত্রণালয় দেবে।
    মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা কায়েমের জন্য ডিসিদের কাজ করার আহ্বান জানিয়েছি বলে জানান মোজাম্মেল হক। একই কার্য-অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সম্পর্কিত অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সময় উপস্থিত ছিলেন।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad