Header Ads

  • Breaking News

    ডিমের কোর্মা তৈরির সহজ রেসিপি


    Daily-sangbad-pratidin-egg-korma-receipe

    উৎসব কিংবা অতিথি আপ্যায়নে মুরগি, পোলাও কত কীই তো থাকে। ডিম দিয়ে খুব সহজেই যে অসাধারণ রেসিপিটি তৈরি করা যায়, সেটি হলো ডিমের কোর্মা। গরম গরম পোলাওয়ের সঙ্গে লোভনীয় ডিমের কোর্মা। শুনেই জিভে জল চলে এসেছে? এবার তবে রান্নাই করে ফেলুন। রইলো রেসিপি- 

    উপকরণ : সিদ্ধ করা ডিম ৫টি, পেঁয়াজকুচি আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, আদা বাটা আধা টেবিল-চামচ, রসুন বাটা আধা টেবিল-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, টক দই ৪ চা-চামচ, নারিকেলের দুধ ১ কাপ, ঘি ১ টেবিল-চামচ, কাঁচামরিচ ১০টি বা স্বাদ অনুযায়ী, তেজপাতা ২টি, এলাচ ৩টি, দারুচিনি ২টি, কিশমিশ সামান্য, তেল ১/৪ কাপ।

    প্রণালি : পরিবেশন জন্য কিছু পেঁয়াজ ও বেরেস্তা রেখে, বাকি বেরেস্তার সঙ্গে দই দিয়ে ব্লেন্ডারে মিশিয়ে নিন। তেল একটু গরম করে সিদ্ধ ডিমগুলো ভেজে আলাদা রাখুন। এবার এই তেলেই তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে পেঁয়াজ হালকা ভেজে নিন। এরপর আদাবাটা, রসুনবাটা আর লবণ দিন। ভাজা ভাজা হলে ধনেগুঁড়া, ভাজা জিরাগুঁড়া ও মরিচগুঁড়া দিয়ে পানি যোগ করুন। সঙ্গে পেঁয়াজ-বেরেস্তা-দইয়ের মিশ্রণ, নারিকেলের দুধ, কাঁচামরিচ ফালি দিয়ে দিন। লবণ ঠিক আছে কিনা চেকে দেখুন। লাগলে আরও লবণ দিন। কিছুক্ষণ রান্না হলে, ভাজা ডিম সঙ্গে ঘি এবং কিশমিশ দিয়ে ঝোল হালকা ঘন হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। রান্না শেষ হলে নামিয়ে, উপর দিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad