Header Ads

  • Breaking News

    'নতুন সমবায় নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে'

    এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, বহুমূখী সমবায় সমিতির নামে লুটপাট চিরতরে বন্ধ করতে নতুন সমবায় নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থানে সমবায় সমিতি ও প্রতিষ্ঠানের অবৈধভাবে দখলকৃত সম্পত্তি উদ্ধারে বিশেষ অভিযান শুরু করা হবে বলেও জানান তিনি।
    আজ মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে বাংলাদেশ সমবায় ব্যাংক লি. এর ৪০তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
    ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আবদুল আউয়াল এমপি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব আনন্দ চন্দ্র বিশ্বাস এবং ভাইস চেয়ারম্যান চৌধুরী মো. আফজাল হোসেন।
    প্রতিমন্ত্রী বলেন, ১৯৯১ সালে বিএনপি সরকার ৫ হাজার টাকা পর্যন্ত কৃষি ঋণ মওকুফের ঘোষণা দিলেও সমবায়ী কৃষকগণ বঞ্চিত হন। গত মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবায় বান্ধব সরকার এ মুনাফা ও দন্ড মুনাফা বাবদ সমবায় ব্যাংকের অনুকূলে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়। এতে করে দেশের কয়েক লাখ দরিদ্র সমবায়ী কৃষক ও সমবায় সমিতি উপকৃত হয়। ফলে সার্বিক কৃষি উৎপাদন ব্যবস্থায় ইতিবাচক প্রভাব পড়েছে।
    রাঙ্গা বলেন, বর্তমান সরকারের ভিশন ও উন্নয়ন ভাবনা বাস্তবায়নে সমবায় ব্যাংকের নিজস্ব তহবিল থেকে গ্রামীণ কৃষি ও অকৃষি খাতে জামানত বিহীন সহজ শর্ত ও নামমাত্র মুনাফায় দেশব্যাপী ১০০টি সমবায় সমিতিকে প্রায় ১৩ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে।
    তিনি সমবায় আইনের কিছু ধারা শিথিল করে সমবায়ীদের সরকারের ঘূর্ণায়মান তহবিল পেতে ও পুরনো কৃষিঋণ মওকুফে সহায়তার আশ্বাস দেন। সমবায় ব্যাংকের বিরাজমান সমস্যাবলী সমাধানে বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণাও দেন।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad