Header Ads

  • Breaking News

    মাত্র দু'দিনেই বাড়ি নির্মাণ করবে রোবট


    তথ্য প্রযুক্তির কল্যাণে খুব দ্রুত সময়েই অনেক কাজ এখন সম্পাদন করা যায়। আর প্রযুক্তির এ জয়জয়কার অবস্থায় প্রতিনিয়তই আবিষ্কার হচ্ছে নিত্যনতুন সব জিনিসপত্র। যা মানবজীবনকে করে তুলছে সহজ ও গতিময়।  
    এরই ধারাবাহিকতায় একটি বিশাল রোবটের নমুনা প্রকাশ করেছে অস্ট্রেলীয় প্রকৌশল প্রতিষ্ঠান কেটারপিলার ইনকরপোরেশন। রোবটটি মাত্র দু'দিনেই বাড়ি নির্মাণ করতে পারবে। এ সময়ের মধ্যে একমুহূর্তের জন্যও রোবটটির দম নেওয়ার প্রয়োজন হবে না।  
    হাড্রিয়ান এক্স নামে বিশাল এই রোবটকে একটি ট্রাকের ওপর বসিয়ে ভবন নির্মাণের স্থানে নিয়ে যেতে হবে। এরপর রোবটটি তার ৩০ মিটার লম্বা বুম (দণ্ড) দিয়ে পটাপট ইট গেঁথে ফেলবে। যন্ত্রটি ঘণ্টায় এক হাজার ইট গেঁথে ফেলতে সক্ষম। যন্ত্রটির পরিচালকের নির্দেশনা অনুযায়ী আউটপুট দেবে সে। কাজও একেবারে নিখুঁত।  
    স্বদেশি ফাস্টব্রিক রোবটিকস নামে আরেকটি প্রতিষ্ঠানকে নিয়ে রোবটির নির্মাণ কাজ, বিপণন ও মানোন্নয়নের কাজ চালিয়ে যাচ্ছে কেটারপিলার। মানুষ দিয়ে ইমারত তৈরির বদলে সারাবিশ্বে এই রোবটিকস প্রযুক্তি ব্যবহারের ওপরে জোর দিয়েছেন প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা।
    রোবটের প্রতিষ্ঠাতা মার্ক পিভাক বলেন, মানুষ প্রায় ছয় হাজার বছর আগে থেকে ইট দিয়ে ভবন নির্মাণ করছে। শিল্প বিপ্লবের পর থেকেই তারা ইটের গাঁথুনি দেওয়ার কাজটি সহজ ও স্বয়ংক্রিয় করার চেষ্টা করছে। এখন প্রযুক্তি এমন একটা স্থানে পৌঁছে গেছে যে কাজটা করে দেখানো সম্ভব হয়েছে।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad