Header Ads

  • Breaking News

    রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু আজ

    আসছে না বিএনএফ...।
    Daily_Sangbad_Pratidin_nirbachan-comission.jpg

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপের অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ শুরু হচ্ছে আজ থেকে। বিকালে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপের মাধ্যমে এ সংলাপ শুরু হবে। তবে সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির (বিএনএফ) সঙ্গে সংলাপের কথা থাকলেও দলটির পক্ষ থেকে সময় চেয়ে আবেদন করা হয়েছে।

    ফলে বাংলাদেশ সাংস্কৃতিক জোটের সঙ্গে আলোচনার মাধ্যমেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে হচ্ছে। এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, দলীয় কর্মসূচি থাকায় ২৪শে আগস্ট কমিশনের সংলাপে থাকতে পারবে না বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। দলটি সংলাপের জন্য পরবর্তীতে সময় চাইবে বলে জানিয়েছে।

    এদিকে বিএনএফের প্রেসিডেন্ট এসএম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রেস বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, দেশে চলমান বন্যার মতো ভয়াবহ দুর্যোগের সময়ে জনগণের পাশে থেকে কাজ করছে বিএনএফ। দলের জাতীয় ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দ্বারা গঠিত একাধিক প্রতিনিধি দল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় কাজ করছে।

    জামালপুর জেলার বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও পরিদর্শন শেষে দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণের পূর্বনির্ধারিত কর্মসূচি রয়েছে দলটির। তাই দলটির জন্য সংলাপে ২৪শে আগস্ট নির্ধারিত তারিখের ১ মাস পর কমিশনের সুবিধাজনক নতুন সময়সূচি পুনঃনির্ধারণ করার অনুরোধ জানিয়েছেন তারা। ২৪শে আগস্ট থেকে সংলাপ শুরু হয়ে ঈদের আগে ৩০শে আগস্ট পর্যন্ত ছয়টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ঈদের পরে আরো ছয়টি দলের সঙ্গে মতবিনিময়ের সূচি চূড়ান্ত হয়েছে।

    যেসব দলের জন্য সংলাপের তারিখ নির্ধারণ করা হয়েছে সেগুলো হচ্ছে- ২৪শে আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ও বিকাল ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, ২৮শে আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল ও বিকাল ৩টা খেলাফত মজলিশ, ৩০শে আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বিকাল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা, ১০ই সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকাল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ই সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিশ ও বিকাল ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ই সেপ্টেম্বর বেলা ১১টায় কল্যাণ পার্টি ও বিকাল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ।
    ইসির নিবন্ধনের তালিকায় থাকা শেষ দল থেকে সংলাপ শুরু করে পর্যায়ক্রমে সব দলের সঙ্গে সংলাপ করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৯ সালের ২৮শে জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৬ই জুলাই কর্মপরিকল্পনা ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

    এরপর সুশীল সমাজ, গণমাধ্যমের প্রতিনিধি, রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধিসহ বিভিন্ন মহলের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত নেয় কমিশন। ৩১শে জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের মাধ্যমে এ সংলাপ শুরু হয়। এরপর ১৬ ও ১৭ই আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ইসি। এরই ধারাবাহিকতায় ২৪শে আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করার সিদ্ধান্ত নেয় কমিশন।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad