Header Ads

  • Breaking News

    এমন বন্যা আগে দেখেনি যুক্তরাষ্ট্র

    Daily_Sangbad_Pratidin_international_flood.jpg

    শক্তিশালী ঘূর্ণিঝড় হার্ভে অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। উপকূলে ঘূর্ণিঝড় হার্ভের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের পর ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এমন বন্যা পরিস্থিতি আগে দেখেনি যুক্তরাষ্ট্র।

    এখন পর্যন্ত প্রায় ২ হাজার মানুষকে হোস্টনের বন্যাকবলিত এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। টেক্সাসে হার্ভে আঘাত হানার পর থেকে এখনও পর্যন্ত অবিরাম বৃষ্টিপাত হচ্ছে।

    স্থানীয় সময় রোববার রাতে হোস্টনে নৌকা নিয়ে বিভিন্ন স্থান থেকে বাসিন্দাদের উদ্ধার করা হয়েছে। হার্ভের প্রভাবে সৃষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতিকে নজিরবিহীন বলে উল্লেখ করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। একই সঙ্গে সতর্ক করে বলা হয়েছে টেক্সাসে যদি ৫০ ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাত হয় তবে পরিস্থিতি আরো ভয়ানক হবে।
    Daily_Sangbad_Pratidin_international_flood1.jpg

    খারাপ পরিস্থিতি মোকাবেলায় ইতোমধ্যেই ডালাস শহরের প্রধান কনভেনশন সেন্টারকে বিশাল আশ্রয়কেন্দ্রে পরিণত করা হয়েছে। কমপক্ষে ৫ হাজার মানুষ এখানে আশ্রয় নিতে পারবে। ডালাস শহরের কনভেনশন সেন্টারটি ছাড়াও আরো বেশ কিছু স্থানে অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

    Daily_Sangbad_Pratidin_international_flood2.jpg

    হোস্টনের বিভিন্ন স্থানে বন্যার কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অনেক এলাকায় পানির মাত্রা বেড়ে যাওয়ায় চলাফেরা করাও কঠিন হয়ে পড়েছে। গভর্নর গ্রেগ আব্বোট জানিয়েছেন, টেক্সাসের প্রায় ২৫০টি রাস্তা এবং মটরওয়ে বন্ধ রাখা হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯টি কাউন্টিকে বন্যাকবলিত এলাকা বলে ঘোষণা করেছেন।

    Daily_Sangbad_Pratidin_international_flood3.jpg

    আব্বোট আরো বলেন, হোস্টন, ভিক্টোরিয়া এবং করপাস ক্রিস্টি শহরে অবিরত বৃষ্টিপাত মোকাবেলা করতে হচ্ছে। একই সঙ্গে বন্যাকবলিত এলাকা থেকে লোকজনকে উদ্ধার করতে হচ্ছে।

    আবহাওয়া দপ্তর জানিয়েছে, যে পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে তা এর আগে দেখা যায়নি। বন্যায় টেক্সাসে এখন পর্যন্ত দু’জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। টেক্সাসে এক রাতেই প্রায় ১ হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad