Header Ads

  • Breaking News

    মাইক্রোসফট এজ ব্রাউজারের ১০ অনন্য ফিচার


    মাইক্রোসফটের উইন্ডোজের নতুন ভার্সন ১০ মুক্ত করার সময় ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে নিজেদের মাইক্রোসফট এজ ব্রাউজারও চালু করে। এই ব্রাউজার আপনাকে অনন্য অভিজ্ঞতা দেবে। লেটেস্ট উইন্ডোজ যারা ব্যবহার করে থাকেন, মাইক্রোসফট এজ ব্রাউজার তাদের জন্য। টাচ ফাংশনের ক্ষেত্রে ব্যাপক ইউজার ফ্রেন্ডলি করে তোলা হয়েছে এই ব্রাউজারকে। জেনে নিন এজ ব্রাউজারের ১০টি অনন্য ফিচার।
    কর্টানা
    মাইক্রোসফটের নিজস্ব এক্সক্লুসিভ ভয়েস ফিচার্স কর্টানার সুবিধা মিলবে এজ ব্রাউজারে। কর্টানা অ্যাক্টিভ করুন। উইন্ডোজ টাস্কবারের সার্চ অপশনে গিয়ে কর্টানায় ক্লিক করুন। সেটআপ করতে হলে কিন্তু নতুন নিজস্ব নাম দিতে হবে। এরপর এজ উইন্ডোয় লোকেশন বারে গিয়ে প্রশ্ন টাইপ করতে পারেন।
    শেয়ারিং
    এই ব্রাউজারে মিলবে ইন্টিগ্রেটেড শেয়ারিং অপশন। টুলবারে একটি বাটনেই মিলবে এর অপশন। সেই বাটন ট্যাপ করলেই মিলবে শেয়ার প্যানেল। এই পরিষেবা আরও শক্তপোক্ত করতেই পারেন। তবে এজন্য উইন্ডোজ স্টোর থেকে সংশ্লিষ্ট কিছু অ্যাপস ডাউনলোড করে নিলেই চলবে। এছাড়াও ওয়েব পেজের স্ক্রিনশটও শেয়ার করা যাবে অনায়াসে। শেয়ার প্যানেলে পেজের যে টাইটেল রয়েছে, তাতে ট্যাপ করেই এই কাজ সেরে ফেলা যাবে।      
    রিডিং ভিউ
    ম্যাক ওএস এক্সে যারা সাফারি ব্যবহার করেছেন, ঠিক সেভাবেই মাইক্রোসফট এজ ব্রাউজারেও পাবেন রিডিং ভিও। এতে অপ্রয়োজনীয় কনটেন্ট চোখের সামনে থাকে না, পড়াও আরও অনেক সহজ হয়। অ্যাড্রেস বারে রিডিং ভিউ আইকন রয়েছে, ক্লিক করুন, পড়ে ফেলুন।
    কাস্টমাইজ ট্যাব
    আপনার পছন্দ মতো মাইক্রোসফট এজ ব্রাউজারে ট্যাব কাস্টমাইজ করতে পারেন। ট্যাব ওপেন করলেই আপনার পছন্দের পেজ খুলে যাবে। এজন্য চলে যান, মেইন মেনু- সেটিংস- সিলেক্ট- ওপেন নিউ ট্যাবস উইথ অ্যান্ড সিলেক্ট ইওর অপশন।  
    বুকমার্ক ইমপোর্ট করুন
    অন্যান্য ব্রাউজারে আপনি যদি বুকমার্ক দিয়ে থাকেন, তাহলে সেখান থেকে তা অনায়াসে আপনি মাইক্রোসফট এজ ব্রাউজারে ইমপোর্ট করতে পারবেন। তা ক্রোম হোক বা ফায়ারফক্স বা অন্য কিছু। এটা করতে গেলে আপনাকে ওপরে ডান দিকের কোনায় পাবেন হাব বাটন। সেখানেই থাকছে ইমপোর্ট ফেভারিটস-এর অপশন। ক্লিক করুন ইমপোর্ট করুন।
    রিডিং লিস্ট
    যদি কেউ বুকমার্কের কচকচানিতে না যেতে চান, তাহলে স্রেফ রিডিং লিস্টেও আপনার পছন্দের আর্টিকেল সেভ করে রাখতে পারেন। যখনই আপনি লিঙ্কটি সেভ করতে চাইছেন, তখনই ওপরে স্টার আইকন প্রেস করুন, নেভিগেট করুন রিডিং লিস্টে এরপর লিস্টে অ্যাড করতে প্রেস করুন, অ্যাড।
    পাল্টান থিম
    মাইক্রোসফট এজ ব্রাউজারে দুটি থিম রয়েছে। লাইট আর ডার্ক। যেটা আপনার ভাল লাগে, সেই থিম পাল্টান। এটা করতে হলে যান মেন মেনু- সেটিংস- থিমস- চুজ আ থিম-এ।  
    ফ্ল্যাশ
    ক্রোমের মতোই মাইক্রোসফট এজ ব্রাউজারে ফ্ল্যাশ প্লেয়ার রয়েছে। ওয়েবে ফ্ল্যাশ বেসড ভিডিও চালাতে হলে এটাই ভরসা। মেন মেনুর সেটিংসে গিয়ে ক্লিক করুন অ্যাডভান্সড সেটিংস। সিলেক্ট করুন, ইউজ অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার অপশন। ওখানেই অফ এবং অন-এর অপশন রয়েছে।
    হোম বাটন
    এই ব্রাউজারে বাই ডিফল্ট হোম বাটন ডিজঅ্যাবল করা রয়েছে। আপনি চাইলে এনঅ্যাবল করতেই পারেন। করতে হলে চলে যান সেটিংস- অ্যাডভান্সড সেটিংস- এনঅ্যাবল/ডিজঅ্যাবল হোম বাটনে।
    প্রিভেসি সেটিংস
    প্রিভেসি সেটিংস-এ যেতে গেলে, সেটিংস- অ্যাডভান্সড সেটিংস- প্রিভেসি অ্যান্ড সার্ভিসেজ। এই ট্যাবে রয়েছে আরও নানান অপশন। সেভ পাসওয়ার্ড, সেভ ফ্রম এন্ট্রিস, কুকিস, শো সাজেশন সহ আরও অনেক অনেক কিছু। - নিজস্ব প্রতিবেদক, সংবাদ প্রতিদিন

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad