Header Ads

  • Breaking News

    ঘুষ বন্ধে ডিসিদের কঠোর নির্দেশ ভূমিমন্ত্রীর

    সরকারি ভূমি অফিসের ঘুষ-দুনীতি বন্ধে জেলা প্রশাসকদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছ বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। আজ বৃহস্পতিবার সচিবালয়ে ডিসিদের সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান। ডিসি সস্মেলনের তৃতীয় দিন অর্থাৎ সমাপনী দিনের প্রথম বৈঠক হয় এ মন্ত্রণালয়ের সঙ্গে। ভূমিমন্ত্রী বলেন, যারা ঘুষ নেয় তারা তো অন্যায় করে। কবির ভাষায় বলতে হয়, অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে তৃণসম দহে। ভূমি অফিসের ঘুষ বন্ধ করতে আমি ডিসিদের কঠোর নির্দেশ দিয়েছি।
    এ সময় এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি জানি- একটা নকশা তুলতে ৩/৪ দিন ঘুরতে হয়। এর পর দালালের হাতে কিছু পয়সা দেওয়া হয় সেটা পাওয়ার জন্য। পরে হয়তো দেখা যায়, কোনো নকশাই নেই। এ জন্য আমরা সব কিছু ডিজিটালাইজেশন করছি। এটা করা হলে কোনো ঘুষ-দুনীতি থাকবে না।
    তিনি বলেন, শেখ হাসিনার সরকার আধুনিক ভূমি ব্যবস্থাপনা গ্রহণ করেছে। এই ভূমি ব্যবস্থপনা সঠিকভাবে বাস্তবায়নে নির্দেশ দিয়েছি। এটা বাস্তবায়নে যাতে কোনো অনিয়ম না হয় সে নির্দেশও দিয়েছি। এই আধুনিক ব্যবস্থাপনা বাস্তবায়ন হলে ঘুষ দুনীতি থাকবে না।
    মন্ত্রী বলেন, ৬০/৬২ সালের দিকে ঢাকা শহরের হাজার হাজার একর জমি সরকার অধিগ্রহণ করেছিল। এই সব জমিতে বিমানবন্দরসহ বিভিন্ন স্থাপনা তৈরি হয়েছে। ১২ শ একরের ওপর জমি সরকারের কাজে লাগেনি। এ সব জমি মালিকদের ফিরিয়ে দিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে। এসব বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad