Header Ads

  • Breaking News

    লইট্টা শুঁটকি ভুনার সহজ রেসিপি

    Daily-sangbad-pratidin-loita-sutki

    যদিও কেউ কেউ নাম শুনলেই নাক সিঁটকান তবে বেশিরভাগের কাছেই প্রিয় একটি খাবারের নাম শুঁটকি ভূনা। মায়ের হাতের মজাদার শুঁটকি ভুনা খেতে মন আঁকুপাকু করে অনেকেরই। সেরকমই একটি খাবার লইট্টা শুঁটকি ভুনা। রেসিপি জানা থাকলে খুব সহজে আপনিও তৈরি করতে পারবেন লইট্টা শুঁটকি ভুনা। মায়ের হাতের রান্নার মতো না হলেও চলনসই তো হবেই। চলুন জেনে নেই-
    উপকরণ

    লইট্টা শুঁটকি ১ কাপ (ধুয়ে নিয়ে প্যান এ হাল্কা টেলে নেয়া), রসুন কুঁচি ১ কাপ (একটু মোটা করে কুচি করা), পেঁয়াজ কুঁচি দেড় কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ (ঝাল কম খেতে চাইলে কম করে দিতে পারেন), ধনিয়া গুঁড়া ১ চা চামচ, তেল ১/৪ কাপ, লবণ স্বাদ মতো।
    Daily-sangbad-pratidin-loita-sutki-2


    প্রণালি

    প্রথমে প্যান এ তেল দিয়ে এতে পেঁয়াজ কুঁচি দিন, মিডিয়াম আঁচে পেঁয়াজ নরম হবার আগ পর্যন্ত রান্না করুন। এখন রসুন কুঁচি দিয়ে রান্না করুন ৩ থেকে ৪ মিনিট ।

    এখন সব গুঁড়া মশলা দিয়ে নাড়াচাড়া করে অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন। এবার টেলে রাখা শুঁটকি দিয়ে নাড়াচাড়া করে আরেকটু কষিয়ে নিন। এতে স্বাদ অনুযায়ী লবণ, কয়েকটি কাঁচামরিচ আর ১/৪ কাপ পানি দিয়ে ঢাকনা লাগিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন আরও ১০ থেকে ১২ মিনিট, তেল উপরে উঠে এলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন লইট্টা শুঁটকি ভুনা।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad