Header Ads

  • Breaking News

    মিথ্যাবাদীদের চিনিয়ে দেবে কম্পিউটারের মাউস!


    মিথ্যাবাদীদের ধরবার জন্যে অনেক টেকনোলজি বাজারে আছে। তবে এবার এমন এক নতুন এক টেকনোলজি আসতে চলেছে যার ব্যাপারে শুনলে আপনি চমকে যাবেন। এবার মিথ্যাবাদীদের ধরিয়ে দেবে ‘কম্পিউটারের মাউস’।  
    নতুন এই পদ্ধতি নিয়ে কাজ করছেন গবেষকরা। তারা বলছেন, কম্পিউটারে মাউসের ব্যবহারের ধরণ দেখেই চেনা যাবে মিথ্যুক। হ্যাঁ মাউস ঘোরানোর ধরন দেখেই বোঝা যাবে কম্পিউটারে করা কোনো প্রশ্নের উত্তরে কেউ মিথ্যা নাকি সত্যি বলছে।
    একটি সংবাদ মাধ্যম সূত্রের খবর, ইতালির পাভোদা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সত্য-মিথ্যা যাচাইয়ের এ গবেষণায় ব্যবহার করেছেন ‘আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স’। যা ভবিষ্যতে অনলাইনে ফেক রিভিউ ও ফেক ইন্সুরেন্স শনাক্ত করতে সাহায্যে করবে। গবেষণাটি করতে গিয়ে ‘অ্যালগোরিদম’ সিস্টেমে কিছু নমুনা উত্তর দেওয়া হয়। সেই নমুনার ভিত্তিতেই মাউসের নড়ন চড়নের ধরন দেখে কম্পিউটার সত্য-মিথ্যা যাচাইয়ের কাজটি করবে।
    গবেষণার জন্য ৬০ শিক্ষার্থীকে কম্পিউটারে কিছু প্রশ্ন করতে বলা হয়। উত্তরে কোনও কোনও শিক্ষার্থীকে পরিচয় গোপন করতে বলা হয়। যেখানে দেখা গিয়েছে, যারা নিজেদের সম্পর্কে সঠিক তথ্য দিয়েছে তারা মাউস নাড়িয়ে সরাসরি উত্তরে ক্লিক করেছেন। আর যাদেরকে নিজের সম্পর্কে ভুল তথ্য দিতে বলা হয়েছে তারা মাউস নাড়ানোর আগে অনেক্ষণ সময় নিয়েছেন। উত্তরও দিয়েছেন ঘুরিয়ে।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad